যে ৫ বিখ্যাত ক্রিকেটার তাদের কেরিয়ারে একটাও ৬ মারেননি

পুরো বিশ্ব জুড়ে ক্রিকেটের মতন বিখ্যাত ও জনপ্রিয় খেলা দ্বিতীয় নেই। খেলোয়াড়রা নিজের সেরা টা দিয়ে একের পর এক রেকর্ড তৈরি করে, ভাঙ্গে, চেষ্টা করে নিজের দলকে জেতানোর। বাউন্ডারি, ওভার বাউন্ডারি সব মিলিয়ে খেলা জমজমাট। ক্রিকেটের ওডিআই ফরম্যাটে ক্রিকেট প্রেমীরা খেলা দেখে মুগ্ধ হয়ে।

কিন্তু ইতিহাসে এমন কিছু খেলোয়াড় আছেন যারা অন্যান্য ফরম্যাটে নিজের ছাপ ফেললেও ওডিআই ফরম্যাটে একটাও ওভার বাউন্ডারি বা ছয় হাঁকিয়ে উঠতে পারেননি। দেখা নাওয়া যাক বিশ্ব ক্রিকেট এর এমন পাঁচ জন খেলোয়াড়কে।

৫. কলাম ফার্গুসন :- কলম ফার্গুসন সর্বশেষ ৯ বছরেরও বেশি আগে অস্ট্রেলিয়ার হয়ে ওয়ানডে খেলেছেন। ২০০৯ সালে অভিষেকের পর থেকে ৩৫ বছর বয়সী এই ক্রিকেটার কেবল ৩ টি ওয়ানডে ম্যাচ খেলেছেন এবং ৫টি হাফ সেঞ্চুরি সহ ৪১.৪৩ গড়ে মোট ৬৬৩ রান করেছেন।

৫ ব্যাটসম্যান যারা তাদের ক্রিকেট কেরিয়ারে একটাও ৬ মারেননি

ফার্গুসনের পরিসংখ্যানগুলি স্লো ব্যাটসম্যান এর মতন মনে হলেও, তার স্ট্রাইক রেট ৮৫। তত্‍সত্ত্বেও, ডানহাতি মিডল অর্ডার এই ব্যাটসম্যান তার ওডিআই কেরিয়ারে একটাও ছয় মারেননি।

৪. জেফ্রি বয়কট :- জিউফ্রি বয়কট যখন খেলেতেন তখন ক্রিকেটের বাকি ফর্ম্যাট থেকে টেস্ট ক্রিকেট বেশি জনপ্রিয় ছিল। তাও বয়কট তাঁর ক্যারিয়ারে ইংল্যান্ডের হয়ে ৩৬ টি ওয়ানডে ম্যাচ খেলেছিলেন। টেস্ট ফর্ম্যাটে তাঁর অবদানের জন্য অভিজ্ঞ এই ক্রিকেটার চিরস্মরণীয় হয়ে আছেন। তিনি ২২ টি সেঞ্চুরি ও ৪২ টি হাফ সেঞ্চুরি  নিয়ে ৮১১৪ রান করেছেন।

৫ ব্যাটসম্যান যারা তাদের ক্রিকেট কেরিয়ারে একটাও ৬ মারেননি

ডানহাতি এই ব্যাটসম্যান ৫০ ওভারের ফর্ম্যাটে ৫৩.৫৬ রানের স্ট্রাইক রেট দিয়ে ১০৮২ রান করেছেন। তাই বয়কট যে একটি ছক্কা মারতে পারেননি তা অবাক হওয়ার মতো কিছু নয়। যদিও তিনি ১টি সেঞ্চুরি এবং ৯ টি হাফ-সেঞ্চুরি করতে সক্ষম হয়েছিলেন।

আরও পড়ুন :- ক্রিকেটের এই ১০টি রেকর্ড কোনদিন কারোর পক্ষে ভাঙা সম্ভব নয়

৩. থিলান সমরভিরা :- শ্রীলঙ্কান ব্যাটসম্যান থিলান সমরভিরা টার ১২ বছরের ক্রিকেট কেরিয়ারে একটিও ছক্কা মারেনি। শ্রীলঙ্কার হয়ে ৫০ ওভারের ফর্ম্যাটে ৫৩ ইনিংসে মোট ৮৬২ রান করেছেন। ২টি সেঞ্চুরির পরেও, ৪৩ বছর বয়সী এই ক্রিকেটার একটাও ছয় মারতে পারেননি।

৫ ব্যাটসম্যান যারা তাদের ক্রিকেট কেরিয়ারে একটাও ৬ মারেননি

আরও পড়ুন :- ৩ ভারতীয় ক্রিকেটার যাদের নামে গিনিস রেকর্ড আছে

২. ডিওন ইব্রাহিম :- ২০০১ সালে অভিষেক নেওয়া এই ক্রিকেটারের কেরিয়ার খুব ভালো না হলেও তার খেলা কিছু অসাধারণ ইনিংস তাকে মনে রাখবে। নিজের দেশের হয়ে ২৯ টি টেস্ট খেলা ছাড়াও ৩৯ বছর বয়সী এই ক্রিকেটার ৮৯ টি ওয়ানডে খেলেছেন। ২০.৬১ গড়ে তিনি ১টি সেঞ্চুরি এবং ৪টি হাফ সেঞ্চুরি মিলিয়ে মোট ১১৩৪৩ রান করেছিলেন। ইব্রাহিম ওয়ানডে ক্যারিয়ারে একটিও ছক্কা হাঁকতে পারেননি।

১. মনোজ প্রভাকর :- প্রাক্তন এই অলরাউন্ডার কপিল দেবের সাথে বচসার কারণে কুখ্যাত। তিনি ১৯৮৪ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত জাতীয় দলের হয়ে খেলেছেন।

৫ ব্যাটসম্যান যারা তাদের ক্রিকেট কেরিয়ারে একটাও ৬ মারেননি

একজন ফাস্ট বোলার হওয়া সত্ত্বেও, প্রভাকর দলের অন্যতম নির্ভরযোগ্য ব্যাটসম্যান ছিলেন। ৫০ ওভারের ফর্ম্যাটে ভারতের হয়ে ১৩০ ইনিংস খেলেন এবং, ২ টি সেঞ্চুরি ও ১১ টি হাফ-সেঞ্চুরি সহ তিনি মোট ১৮৫৮ রান সংগ্রহ করেছেন।মনোজ প্রভাকর ১৯৮৭, ১৯৯২ এবং ১৯৯৬ সালে তিনটি বিশ্বকাপে ভারতের প্রতিনিধিত্ব করেছিলেন। ডানহাতি এই ব্যাটসম্যান ওয়ানডে ক্রিকেটে একটিও ছক্কা মারতে পারেননি।

আরও পড়ুন :- ৪ ক্রিকেটার যারা ভেঙে দিতে পারেন শচীনের সেঞ্চুরির রেকর্ড