শুরু হবে জনগণনা, করা হবে ৩১টি প্রশ্ন, তৈরির রাখুন উত্তর

২০২১ সালে দেশজুড়ে শুরু হবে জনগণনা বা সেন্সাস। আর এখন থেকেই তা নিয়ে কেন্দ্র সরকারের তরফ থেকে শুরু হয়ে গিয়েছে সেই জনগণনার প্রস্তুতি। জনগণনার প্রস্তুতি হিসাবে মোদি সরকারের তরফ থেকে তৈরি করা হয়েছে প্রশ্ন, যার উত্তর দিতে হবে দেশের জনগণদের। জনগণনার জন্য কি থাকবে সেই প্রশ্ন, তা ইতিমধ্যেই কেন্দ্র সরকারের তরফ থেকে প্রকাশ্যে আনা হয়েছে। প্রকাশিত হওয়া তালিকা থেকে জানা গিয়েছে ৩১ টি প্রশ্নের উত্তর দিতে হবে দেশের জনগণের। তথ্য সংগ্রহকারী আধিকারিক বাড়ি বাড়ি গিয়ে সেই সকল প্রশ্নের উত্তর সংগ্রহ করে নিয়ে আসবেন।

all you need to know about smart voter card

রেজিস্টার জেনারেল অফ সেনসাস কমিশনার জানিয়েছেন একটি প্রশ্ন করা হবে বাড়ি বাড়ি গিয়ে। সেই ৩১ টি প্রশ্ন হল – ভবন নাম্বার বা বাড়ির নাম্বার, জনগণনায় বাড়ির নাম্বার, বাড়িটির মেঝে, দেওয়াল ও ছাদ কী দিয়ে তৈরি, বাড়িটিকে কি হিসেবে ব্যবহার করা হয়, বাড়িটির বর্তমান অবস্থা, পরিবার প্রধানের যোগযোগ নাম্বার, পরিবারে সাধারণভাবে কতজন বাস করেন, পরিবারের প্রধানের নাম, পরিবারের প্রধান পুরুষ না মহিলা, পরিবারের প্রধান তফশিলি জাতি, উপজাতি কিনা, বাড়ির মালিকানা, পরিবারের বসবাসের জন্য কতগুলি ঘর, পরিবারে বিবাহিত দম্পতির সংখ্যা,

Citizenship Amendment Bill Why everyone is protesting

পাণীয় জলের প্রধান উৎস, পাণীয় জলের উৎসের উপলব্ধতা, আলোর প্রধান উৎস, পায়খানা আছে কিনা, পায়খানা কী রকমের, বাড়ি থেকে জল বেরনোর নালা, স্নানের ব্যবস্থা আছে কি, রান্না ঘর আছে কি, সেখানে এলপিজি/পিএনজি সংযোগ, রান্নায় ব্যবহারের তেল, রেডিও আছে কি, টেলিভিশন, ইন্টারনেট, ল্যাপটপ/কম্পিউটার, টেলিফোন/মোবাইল/স্মার্টফোন, বাইসাইকেল/ স্কুটার/ মোটরসাইকেল/ মপেড, গাড়ি/ জিপ/ ভ্যান, পরিবারে কী শস্য খাওয়া হয়, মোবাইল নাম্বার (সেনসাসের ক্ষেত্রে ব্যবহারের জন্য)।

আরও পড়ুন : NRC, NPR আর জনগণনার মধ্যে পার্থক্য সহজ ভাষায় বুঝুন

জনগণনা শুরু হবে আগামী বছর পয়লা মার্চ থেকে। তবে জম্মু ও কাশ্মীর, হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ডে শুরু হবে এবছর পহেলা অক্টোবর থেকে। এবারের জনগণনা হবে মোবাইল অ্যাপে, থাকবেনা কোন কাগজপত্র।