ব্যাঙ্ক ছেড়ে পোস্ট অফিসে রাখুন টাকা; দেখে নিন সেরা ৩টি স্কিম

টাকা সঞ্চিত রাখার ক্ষেত্রে পোস্ট অফিস(Post Office) একটি নির্ভরশীল স্থান। পোস্ট অফিসের কিছু ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদের পরিমাণ একই ধরনের ব্যাংক ডিপোজিট স্কিমের থেকেও বেশী। অর্থাৎ এক্ষেত্রে নিরাপত্তার সাথে সাথে ব্যাক্তির সুবিধাও বেশী।

বেসরকারি ব্যাংকে অনেক প্রকারের প্রকল্প থাকলেও সাধারণ মানুষ বেসরকারি ব্যাঙ্কের তুলনায় পোস্ট অফিসকে বেশী নিরাপদ মনে করেন।একবার জেনে নাওয়া যাক পোস্ট অফিসের কিছু বিশেষ স্কিমের সম্পর্কে যাতে অন্যান্য ব্যাংকের থেকে বেশী পরিমাণে সুদ পাবেন সাধারণ মানুষ।

১) সেভিংস ডিপোজিট (Savings Deposit) :-

ভারতের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক SBI-এ এই স্কিমে সুদের হার বার্ষিক ২.৭৫ শতাংশ এবং অন্যান্য রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে এই সুদের হার ৪ শতাংশের কম। তবে পোস্ট অফিসে এই সেভিংস ডিপোজিট স্কিমে (Post Office Savings Deposit) সুদের হার ৪.০০ শতাংশ/বার্ষিক। তবে বেসরকারি কিছু ব্যাঙ্কে এই সুদের হার বেশী তবে তার থেকে পোস্ট অফিসে সবসময়ই আর্থিক নিরাপত্তা বেশী।

২) NSC বা ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটে :-

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া(SBI) ৫ বছরের টার্ম ডিপোজিট সুদ দেয় ৫.৪০ শতাংশ এবং অন্যদিকে বেসরকারি ব্যাঙ্ক আইসিআইসিআইয়ে এই সুদের পরিমাণ ৫.৫০ শতাংশ। সেখানে পোস্ট অফিসে পাঁচ বছরের এনএসসি (NSC) সুদের হার ৬.৮ শতাংশ।

৩) সিনিয়র সিটিজেন্স সেভিংস স্কিম(SCSS)

৫ বছরের টার্ম ডিপোজিট সুদের হার এসবিআই এ ৬.২০ শতাংশ এবং বেসরকারি ব্যাংক আইসিআইসিআইয়ে (ICICI) এ ৬.০০ শতাংশ। অন্যদিকে পোস্ট অফিসে ৫ বছরের সিনিয়র সিটিজেন্স সেভিংস স্কিমে সুদ ৭.৪ শতাংশ। বর্তমানে পোস্ট অফিস সুদের ক্ষেত্রে উপরুক্ত দিক থেকে এগিয়ে থাকলেও সুদের হার সর্বদা পরিবর্তনশীল।