৩ ভারতীয় ক্রিকেটার যাদের গিনিস রেকর্ড আছে

3 Indian Cricketers Who Have Their Names In The Guinness Book Of World Records
3 Indian Cricketers Who Have Their Names In The Guinness Book Of World Records

গিনিস বুকে নিজেদের নাম ওঠানোর স্বপ্ন দেখেন অনেকেই। যেকোনো বিষয় নিয়েই এই গিনিস বুকে নাম ওঠানো যায়। কিন্তু এমন এক রেকর্ড করতে হবে যা আগে হয়নি। এই গিনিস বুকে বহু পেশার মানুষের নাম উঠেছে তাদের ক্রিয়াকলাপের জন্য। বাদ যায়নি ক্রিকেটও। এমন তিনজন ক্রিকেটার রয়েছেন যারা নিজেদের কীর্তির জন্য গিনিস বুকে জায়গা করে নিয়েছেন।
এরকম তিনজন ক্রিকেটারের গল্প জানুন

রাজা মহারাজ সিং (সবথেকে বেশি বয়সে ক্রিকেট অভিষেক)

রাজা মহারাজ সিং এর জন্ম ১৮৭৮ সালের ১৭ই মে পাঞ্জাবের কপুরথালার রাজ পরিবারে। তাঁর মা ছিলেন রানী প্রিসিল্লা কৌর সাহিবা। রাজা মহারাজ সিং অক্সফোর্ডের ব্যালোইল কলেজ থেকে পড়াশোনা করার পর সরকারের বিভিন্ন পদে কাজ করেন বহুদিন।

তিনি বোম্বের প্রথম গভর্নর ছিলেন। তৎকালীন মহারাজা হরি সিং এর রাজত্বে তিনি জম্মু ও কাশ্মীরের প্রধানমন্ত্রী ছিলেন। এবং খুব কম সময়ের জন্য যোধপুরের দেওয়ান ছিলেন।

রাজা মহারাজ সিং বেশ দেরীতে তাঁর ক্রিকেটের প্রতি ভালোবাসার কথা বুঝতে পারেন। কিন্তু বলে না ‘স্বপ্ন পূরণের কোনো বয়স হয় না’ তারও হয়েছিল ঠিক তেমনটা। ১৯৫০ সালের ২৫শে নভেম্বর ৭২ বছর বয়সে তিনি কমনওয়েলথ একাদশের বিপক্ষে ভারতের গভর্নরের হয়ে প্রতিনিধিত্ব করেন।

তিনিই ভারতের প্রথম ক্রিকেটার যিনি ৭২ বছর বয়সে ক্রিকেটে ডেবিউট করেন। তিনি নয় নম্বরে ব্যাটিং করতে নামেন। চার রান স্কোর করার পরই তিনি তিনি ফার্স্ট স্লিপে ধরা পড়েন। এরপর তাঁকে বরখাস্ত করা হলে তিনি আর খেলায় অংশগ্রহন করেননি।

 

মহেন্দ্র সিং ধোনি (সবথেকে দামি ব্যাট)

ভারতের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নিজের জায়গা করে নিয়েছেন তার দামি ব্যাটের জন্য। ২০১১ ওয়ার্ল্ড কাপে যে ব্যাটটি দিয়ে তিনি শেষ ছয়টি মারেন, সেই ব্যাটটি লন্ডনে “ইস্ট মিটস ওয়েস্ট” ইভেন্টে আর কে গ্লোবাল ১৬১,২৯৫ ডলারে তাঁর রিবক উইলো ব্যাটটি কিনে নেন।

আরও পড়ুন : ভারতীয় ক্রিকেটারদের এই ১০টি রেকর্ড এখনো কেউ ভাঙতে পারেনি

ধোনি সেই অর্থ তার স্ত্রীর চ্যারিটেবল ফাউন্ডেশন ‘সাক্ষি ফাউন্ডেশনে’ দান করে দেন। এই সাক্ষী ফাউন্ডেশন সমাজের মূল স্রোত থেকে পিছিয়ে পড়া বাচ্চাদের জন্য কাজ করে থাকে।

বিরাগ মারে (৫০ ঘন্টা ব্যাটিং)

মাত্র ২৪ বছর বয়সে বিরাগ মারে ক্রিকেটের দুনিয়ায় এক অবিস্মরণীয় রেকর্ড করেন। টানা ৫০ ঘন্টা ব্যাটিং করেন তিনি। মোট ২৪৪৭ ওভার খেলেন তিনি।

আরও পড়ুন : ক্রিকেটের এই ১০টি রেকর্ড কোনদিন কারোর পক্ষে ভাঙা সম্ভব নয়

বেশ কিছু বল করেন বোলাররা আবার বেশ কিছু বল করে মেশিন। ৫০ ঘন্টা ব্যাটিং এর এই রেকর্ডে তিনি প্রতি দু ঘন্টায় ১০ মিনিট বিশ্রাম করেন। আগে এই রেকর্ড করেছিলেন ডেভ নিউম্যান ও রিচার্ডস ওয়েলসে। সেই রেকর্ড ভেঙে দিয়ে নতুন রেকর্ড করেন বিরাগ মারে।