জলখাবারের ৩টি মুখরোচক রেসিপি, খেলে একবার আঙুল চাটবেন বারবার

চটজলদি বানান এই ৩টি মুখরোচক জলখাবার, ভালো না লাগলে পয়সা ফেরত

শীতকাল মানেই হরেকরকম সবজির মেলা। জলখাবার থেকে শুরু করে দুপুরের লাঞ্চ কিংবা রাতের ডিনার, সবেতেই সবজির ছোঁয়া থাকবেই। শীতকালের সবজির মধ্যে রাঙাআলুও ভীষণ সুস্বাদু এবং উপকারী একটি সবজি। সবজি-তরকারির পাশাপাশি মিষ্টি তৈরিতেও লাগে এই সবজি। তবে জানেন কি রাঙাআলু ব্যবহার করে খুব সহজে বেশকিছু টেস্টি জলখাবারও বানিয়ে নিতে পারবেন আপনি?

অফিস-কাছারি হোক কিংবা স্কুল কলেজের জন্য জলখাবার বানাতে বেশ ঝক্কিই পোহাতে হয় বাড়ির গৃহিণীদের। তবে আজ আমরা আপনাদের শেখাবো কীভাবে রাঙ্গাআলু দিয়ে সুস্বাদু অথচ পুষ্টিকর জলখাবার বাড়িতেই বানাতে পারবেন আপনি। চটজলদি শিখে নিন রান্নাগুলো।

SWEET POTATO PATTY

রাঙা আলুর প্যাটি 

এরজন্য রাঙ্গা আলু খুব পাতলা পাতলা করে কেটে নিতে হবে। তারপর এর মধ্যে পেঁয়াজ, বাঁধাকপি, ক্যাপসিকাম, ধনেপাতা, সামান্য কর্নফ্লাওয়ার, অল্প একটু জল, নুন, গোলমরিচ এবং চিলি ফ্লেক্স একসঙ্গে মেখে নিন। তারপর সামান্য তেলে অল্প আঁচে ঢাকা দিয়ে ভেজে নিন। এরপর টমেটো সসের সঙ্গে পরিবেশন করুন।

রাঙা আলুর ফ্রেঞ্চ ফ্রাই 

রাঙা আলুর খোসা ছাড়িয়ে প্রথমে ফ্রেঞ্চ ফ্রাইয়ের আকারে কেটে নিন। এবার ভাল করে ধুয়ে নিন যাতে আলুর মধ্যে থাকা স্টার্চ বেরিয়ে যায়। একটি পাত্রে ঠান্ডা জল নিয়ে আলুর টুকরোগুলো আধঘন্টা ভিজিয়ে রাখুন। তারপর ন্যাপকিন দিয়ে চেপে চেপে সব জল বের করে শুকিয়ে নিন।

SWEET POTATO FRENCH FRY

আরও পড়ুন : স্টিম কুকারের দিন শেষ, ২ মিনিটে এইভাবে প্রেসার কুকারে বানিয়ে নিন ভাপা পিঠে

এবার আলুতে নুন এবং অল্প তেল মাখিয়ে ভেজে নিন কিংবা ১৫০ ডিগ্রী সেন্টিগ্রেডে বেক করে নিন। খাওয়ার জন্য এর উপর ছড়িয়ে নিতে পারেন পেরিপেরি মশলা। বাচ্চা থেকে বুড়ো সকলেই রাঙ্গা আলুর এমন ইউনিক জলখাবারের রেসিপি পছন্দ করবেই।

আরও পড়ুন : একবার বানালে চলবে এক মাস! বাড়িতে এইভাবে বানান ঠেকুয়া, রইল রেসিপি

SWEET POTATO CHAT

আরও পড়ুন : ফুটিয়ে নয় এইভাবে বানান চা ভাজা, একবার খেলে একবছর মনে থাকবে

রাঙা আলুর চাট

রাঙ্গা আলুর চাট বানানোর জন্য প্রথমে সেদ্ধ করে খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিন। এবার সামান্য তেলে লালচে করে ভেজে তুলে নিন। এবার এর মধ্যে পাতি লেবুর রস, চাট মশলা, ভাজা জিরের গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনেপাতা মিশিয়ে নিন। স্বাদ অনুযায়ী মিশিয়ে নিন নুন ও কাঁচা লঙ্কার কুচি। ব্যাস তৈরি হয়ে গেল চাট।

আরও পড়ুন : তুলতুলে নরম হবে পরোটা! আটা মাখার সময় করুন ছোট্ট এই কাজ