প্রতি সপ্তাহে ২দিন থাকবে কড়া লকডাউন, বড় ঘোষণা রাজ্য সরকারের

পশ্চিমবঙ্গের উত্তরোত্তর বেড়েই চলেছে সংক্রমণের সংখ্যা। আর এই সংক্রমণের সংখ্যাকে ঠেকাতে এবার সপ্তাহে দুদিন সম্পূর্ণ লকডাউনের পথে হাঁটল রাজ্য সরকার। সোমবার নবান্ন সাংবাদিক বৈঠক চলাকালীন স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানান, পশ্চিমবঙ্গে প্রতি সপ্তাহে দুদিন পুরো লকডাউন হবে। এই দুদিন কোথাও কোনরকম অফিস, কাছারি খোলা হবে না। পরিবহনের জন্য কোন রকম যানবাহন চলবে না।

রাজ্যজুড়ে সপ্তাহে দুদিন লকডাউন হলে সে ক্ষেত্রে কোন দুটি দিনকে বেছে নেওয়া হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে। এবিষয়ে স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানান, চলতি সপ্তাহে আপাতত বৃহস্পতিবার এবং শনিবার এই দুটি দিনকে বেছে নেওয়া হয়েছে।

আগামী সপ্তাহের ক্ষেত্রে একটি দিন বেছে নেওয়া হয়েছে বুধবার। আর অন্য যে দিনটি বাছা হবে সেটি সোমবার আলোচনার পরিপ্রেক্ষিতে বেছে নেওয়া হবে। অর্থাৎ স্বরাষ্ট্রসচিবের ঘোষণা অনুযায়ী চলতি সপ্তাহে বৃহস্পতিবার এবং শনিবার রাজ্যে সম্পূর্ণ লকডাউন হচ্ছে। আর আগামী সপ্তাহে বুধবার হবে সম্পূর্ণ লকডাউন। আগামী সপ্তাহের আরেকটি দিন পরে ঘোষণা করা হবে।

চলবে লকডাউন, খোলা থাকবে এইসব দোকান, বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

কিন্তু কেন হঠাৎ করে এমন সপ্তাহে দুদিন লকডাউনের পথে হাঁটল রাজ্য? এবিষয়ে স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানান, আমলা ও বিশেষজ্ঞ কমিটি আলোচনা করে এমনটা জরুরী বলে মনে করেছে। এমনটা জরুরি এই কারণেই তা হল সংক্রমণের শৃঙ্খলা ভেঙে দেওয়া। আর এরপর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাথে আলোচনা করে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এছাড়াও কন্টেইনমেন্ট জোন সম্পর্কে তিনি জানান, কন্টেইনমেন্ট জোনে যেমন নির্ধারিত ঘোষণা অনুযায়ী পুরো লকডাউন চলছে তেমনি চলবে। প্রতি সপ্তাহে যে দুদিন সম্পূর্ণ লকডাউন হবে তা সপ্তাহের শুরুতেই উচ্চস্তরের আলোচনার পরিপ্রেক্ষিতে নির্দিষ্ট করে দেওয়া হবে দিন দু’টিকে। অর্থাৎ প্রতি সপ্তাহে যে দুদিন লকডাউন হবে তার জন্য সপ্তাহের প্রথম দিন নজর রাখতে হবে আমজনতাকে।