১জিবি ইন্টারনেট ভারতে ১৮ টাকা, বিশ্বের অন্যান্য দেশে কত? দেখুন তালিকা

ভারতের টেলিকম বাজারের ব্যবসা করা সংস্থাগুলি যেমন জিও, এয়ারটেল, ভোডাফোন আইডিয়া, বিএসএনএল নভেম্বর মাসে ঘোষণা করে তাদের ব্যবসায়িক মন্দা থেকে সংস্থাগুলিকে বাঁচাতে ট্যারিফ রেট বাড়ানোর কথা। এই নতুন ট্যারিফ রেট সংস্থাগুলি আগামী পয়লা ডিসেম্বর থেকে জারি করতে পারে বলেও ঘোষণা করেছে। যদিও জিও আগেই অক্টোবর মাসে তাদের গ্রাহকদের উপর IUC চার্জ বসায়। যার পরেই আলোড়ন শুরু হয় দেশজুড়ে। প্রশ্ন উঠতে থাকে, যে সংস্থা আজীবনকাল একটি রিচার্জেই সমস্ত পরিষেবা ফ্রিতে দেওয়ার ঘোষণা করেছিল তারাই কিনা বেঁকে বসলো, অন্য নেটওয়ার্কে কল করার চার্জ ঘোষণা করে!

airtel and vodafone new plan to gight with jio

অন্যদিকে এই ট্যারিফ রেট বাড়ানোর পরিপ্রেক্ষিতে অনেকেই দাবি করেছেন ভারতের বহু গ্রাহক সমস্যায় পড়বেন। আবার অনেকেই দাবি করেছেন, টেলিকম সংস্থাগুলি ট্যারিফ রেট বাড়ালে ব্যবসায়িক ক্ষেত্রে তাদের উন্নতি হবে। সে যাই হোক ট্যারিফ রেট বাড়ার পর আগামী দিনে ভারতের ডেটা এবং কলের জন্য গ্রাহকদের পকেট থেকে কত বেশি টাকা খসছে তা বলবে আগামী দিনই। কিন্তু বর্তমানে ভারত ছাড়া অন্যান্য দেশের ডেটা ও কলের জন্য কত খরচ হয় গ্রাহকদের জানেন?

এনিয়ে দিন কয়েক আগে ইকনোমিকস টাইমস সর্বভারতীয় সংবাদ পত্রিকায় একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছিল। যে প্রতিবেদন অনুযায়ী জানা গিয়েছে ভারতীয়দের প্রতি জিবি ডেটা পিছু খরচ হয় মাত্র ১৮ টাকা ৫০ পয়সা বা তার ধারে পাশে। আর অন্যান্য ভারতের প্রতিবেশী দেশ অথবা পশ্চিমী দেশগুলিতে এর খরচ আকাশছোঁয়া। Cable.co.uk নামে একটি ওয়েবসাইট যা নিয়ে সমীক্ষা করেছিল। যে সমীক্ষায় দেখা যাচ্ছে ভারতে ১ জিবি ডেটার জন্য মাত্র ১৮ টাকা ৫০ পয়সার ধারে কাছে পড়লেও অন্যান্য দেশের গড় খরচ প্রায় ৬০০ টাকা।

কীভাবে জিও'র ইন্টারনেট স্পিড বাড়াবেন

জিম্বাবুয়ে – জিম্বাবুয়েতে ডেটার খরচ সবথেকে বেশি। এখানে ১ জিবি ডেটা পিছু খরচ পরে প্রায় USD ৭৫.২০।

আফ্রিকা – আফ্রিকার সুদান, কংগোর মতো দেশে এক জিবি ডেটার খরচ পড়ে প্রায় ৫০ USD।

চীন – চীনে গড়পড়তা ১ জিবি ডেটার খরচ পরে আমেরিকান ডলার অনুযায়ী ৯.৮৯।

Source

শ্রীলঙ্কা – শ্রীলঙ্কাতে ভারতের টেলিকম সংস্থার এয়ারটেল ব্যবসা করলেও সেখানে ডেটার খরচ অনেক বেশি। সেখানে প্রায় ১ জিবি ডেটা খরচ  গড়ে ভারতীয় মুদ্রায় ৬০ টাকার কাছাকাছি। শ্রীলঙ্কার গ্রাহকরা এয়ারটেলে ৯৮ টাকার প্ল্যানে আনলিমিটেড কলের সুযোগ পায়। এর সাথে তাদেরকে ১,০০০ এসএমএস ও ১০০এমবি ডেটা দেওয়া হয়। আবার ১১৯ টাকায় ১৪ দিনের জন্য ১.৬৫ জিবি ডেটা যায়।

আরও পড়ুন :- Jio র ইন্টারনেট স্পিড ৩ গুণ বাড়িয়ে নিন এইভাবে 

বাংলাদেশ – বাংলাদেশি ১ জিবি ডেটার জন্য গ্রাহকদের খরচ করতে হয় ভারতীয় মুদ্রায় গড়ে ৭০ টাকার কাছাকাছি।

পাকিস্তান – পাকিস্তানে গ্রাহকদের ১ জিবি ডেটার জন্য গড়ে খরচ করতে হয় ভারতীয় মুদ্রায় প্রায় ১৩০ টাকার এদিক ওদিক।