সাধারণ রান্নাতেও আসবে রাজকীয় স্বাদ, মেনে চলুন সঞ্জীব কাপুরের এই ১০টি টিপস

সাধারণ রান্নায় আসবে অসাধারণ স্বাদ, রান্নাঘরের জন্য রইল সেফ সঞ্জীব কাপুরের টিপস

10 Useful Kitchen Tips And Tricks You Should Know

রোজকার রান্নাতে নিত্যনতুন স্বাদ আনতে গিয়ে রীতিমত হয়রান হয়ে যেতে হয় গৃহিণীদের। চাকুরীরতাদের হাতে আবার জমিয়ে-কষিয়ে রান্না করার সময়টুকুও থাকে না। তাই এখন গৃহিণীরা খোঁজেন চটজলদি সুস্বাদু রান্নার রেসিপি। তবে জানেন কি বাড়ির সাধারণ রান্নার সঙ্গে কিছু সহজ টিপসের মেলবন্ধনে সাধারণ রান্নাও হতে পারে অসাধারণ? কীভাবে এই অসম্ভবকে সম্ভব করবেন? জেনে রাখুন দারুণ কার্যকরী কিছু কিচেন টিপস (Kitchen Tips)।

রান্নায় অতিরিক্ত লবণ কমানোর উপায় : তাড়াহুড়ো করে রান্না করতে গিয়ে বেশি লবণ দিয়ে ফেললেন বা ভুলে হয়তো একবারের জায়গায় দুবার লবণ দিয়ে ফেললেন! রান্না করতে গিয়ে এই ভুল হতে বাধ্য। তবে চিন্তা করার কোনও কারণ নেই। ডাল বা তরকারি অতিরিক্ত লবণাক্ত হয়ে গেলে তার মধ্যে মিশিয়ে দিন একটু সেদ্ধ আলু বা একটু ময়দা মেখে গোল গোল করে এর মধ্যে দিয়ে দিন। কিংবা রান্নার মধ্যে মিশিয়ে নিতে পারেন অল্প পরিমাণে দুধ। তাহলে লবণের পরিমাণ কমার সঙ্গে সঙ্গে রান্নার স্বাদও বাড়বে।

মাংসের পাতলা ঝোল গাঢ় করার উপায় : চিকেন বা মাটন কেউ কষা পছন্দ করেন তো কেউ আবার ঝোল পছন্দ করেন। তবে মাংসের খুব বেশি ঝোল হয়ে গেলে স্বাদ কমে যায়। এক্ষেত্রে কয়েকটা পেঁয়াজ কুচিয়ে ভেজে বেরেস্তা করে নিন। এর সঙ্গে কিছুটা গোটা গরম মশলাও ভেজে নিন। তারপর মাংসের ঝোলে এই ভাজা পেঁয়াজ এবং গরম মশলা দিয়ে ঢেকে রাখুন ১৫ মিনিটের জন্য। তারপর উপর থেকে একটু চাট মশলা ছড়িয়ে নামিয়ে নিন। এবার চেখে দেখুন, নিজে রান্নার প্রেমে নিজেই পড়ে যাবেন।

রোস্ট বা কাবাব পুড়ে গেলে কী করবেন : যদি দেখেন যে রোস্ট বা কাবাব বাড়িতে বানাতে গিয়ে পুড়ে গিয়েছে বা বেশি পরিমাণে লবণ হয়ে গিয়েছে সেক্ষেত্রে মুশকিল আসান হতে পারে টক দই। একটি পাত্রে কিছুটা টক দই, অল্প একটু লবণ, চিনি, চাট মশলা, পুদিনা পাতা বাটা, ধনেপাতা বাটা, সরষের তেল দিয়ে ফেটিয়ে নিন। তারপর এই রায়তা কাবাবের উপরে দিয়ে পরিবেশন করুন। কেউ ধরতেই পারবে না রান্নাতে কি খুঁত আছে।

তেলেভাজা বা আলুর চপ সুস্বাদু করার উপায় : যদি বাড়িতে তেলেভাজা বা আলুর চপ বানাতে গিয়ে দেখেন তা বিস্বাদ ঠেকছে মুখে, কেউ খেতে চাইছে না তাহলেও চিন্তা করার কারণ নেই। সেক্ষেত্রে তেলে ভাজার উপর একটু চাট মসলা ছড়িয়ে নিন। এবার একটি পাত্রে টমেটো সস, অল্প একটু গোলমরিচ, লেবুর রস একসঙ্গে মিশিয়ে সস বানিয়ে নিন। এবার দেখুন কেমন মুখরোচক হয়েছে খাবারটা।

বিরিয়ানি, ফ্রায়েড রাইস বা পোলাও বানাতে গিয়ে গলে গেলে কী করবেন : প্রথমে একটা বড় পাত্র নিয়ে তার মধ্যে বিরিয়ানি ফ্রাইড রাইস বা পোলাও কিছুটা ছড়িয়ে নিন এবং হাওয়াতে রেখে দিন। ঠান্ডা হয়ে যাওয়ার পর একটু গরম করে নিন। তাহলেই দেখবেন খাবারটা কেমন ঝরঝরে হয়ে গিয়েছে।

Panch Mishali Sabjir Chokka Recipe

তরকারি বেশি ঝাল হয়ে গেলে কী করবেন : যেকোনও তরকারি যদি অতিরিক্ত ঝাল হয়ে যায় তাহলে তা মুখে তোলা যায় না। তাই মাছ হোক বা মাংস কিংবা তরকারিতে অতিরিক্ত ঝাল হয়ে গেলে একটু দুধ এবং সামান্য চিনি দিয়ে কিছুক্ষণ ঢেকে রেখে দিন। তাহলেই দেখবেন ঝাল কমে গিয়েছে।

Dhaba Style Rui Macher Kalia

মাছের ঝোলের আঁশটে গন্ধ দূর করার উপায় : যদি দেখেন মাছের ঝোল বানানোর পর ঝোলে আঁশটে গন্ধ লাগছে তাহলে তা দূর করার উপায় আছে। এর উপর কিছুটা ধনেপাতা কুচি, ভাজা জিরের গুঁড়ো ছড়িয়ে দিন। এবার অল্প আঁচে 10 মিনিট ঢেকে রেখে দিন। তাহলেই দেখবেন মাছের আঁশটে গন্ধ দূর হয়ে মাছের ঝোল দারুণ টেস্টি হয়েছে।