ভারত ছাড়াও বিশ্বের এই ১০টি দেশে ধুমধাম করে পালিত হয় “রথযাত্রা”

1182

আজ প্রভু জগন্নাথের রথযাত্রা। দেশ বিদেশ থেকে বহু লোক প্রত্যেক বছর আসে ভারতের এই ধর্মীয় উৎসবের অংশ হতে। রথযাত্রার কথা শুনলেই প্রথমেই মনে পড়ে পুরীর কথা। রথের দিন পুরীর গুড়িছা মন্দির থেকে মাসির বাড়ি যান, দাদা বলরাম ও বোন সুভদ্রার সঙ্গে জগন্নাথদেব রথে চড়ে। পুরীর রথযাত্রা বিশ্ব বিখ্যাত, যা দেখতে ছুটে আসেন লক্ষ্য লক্ষ্য মানুষ পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে। তবে এ বছর কোরোনা পরিস্থিতির কারণে জনসমাগম এড়ানোর জন্য ঘটা করে আর মাসির বাড়ি যাওয়া হবে না জগন্নাথ দেবের।

তবে রথযাত্রা ভারতীয় উৎসব হাওয়া সত্বেও তা কেবল ভারতে সীমাবদ্ধ নয়। উৎসব আনন্দ করার, সকলেই সঙ্গে ভাগ করে নেওয়ার। তাই ভারতের বাইরেও ধুমধাম করে পালন করা হয় রথযাত্রা। ভারতের বাইরে সানফ্রান্সিসকো, লন্ডন, লস অ্যাঞ্জেলস, টোকিও এমনকি রাশিয়ার মত দেশে ধুমধাম করে পালিত হয় রথযাত্রা। জেনে নিন ভারতের বাইরে কোন দেশে পালন করা হয় রথযাত্রা উৎসব…

১. সানফ্রান্সিসকো (আমেরিকা) :- 
ভারতের বাইরে পালিত হাওয়া প্রথম রথযাত্রা এখানেই। আজ থেকে প্রায় ৫৩ বছর আগে সানফ্রান্সিসকোতে রথযাত্রা উৎযাপন করা হয়। শহরের সকল সম্প্রদায়ের মানুষ মিলিত হয়ে উৎসাহের সঙ্গে পালন করেন এই রথযাত্রা।

 

২. প্রাগ (চেক রিপাবলিক) :-
ভারতের বাইরে পালিত হাওয়া রথযাত্রা গুলির মধ্যে অন্যতম প্রাগের এই বর্ণময় রথযাত্রা। চল্লিশ ফুট উঁচু রথ টেনে নিয়ে যান প্রাগবাসীরা। কার্নিভালের মত করে রথের সামনে গায়ক, বাদক ও নর্তক-নর্তকীরা অনুষ্ঠান পরিবেশন করতে করতে এগিয়ে চলেন। প্রত্যেক বছর এই অনুষ্ঠানের সাক্ষী থাকতে আসেন ভারতীয়রাও।

৩. ডারবান (দক্ষিণ আফ্রিকা):-
১৯৮৮ সাল থেকে শুরু হয় ডারবানে রথযাত্রা উৎসব। রথযাত্রার সঙ্গে চলে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান। আনন্দ সহকারে তাতে অংশগ্রহণ করেন দক্ষিণ আফ্রিকার নামকরা শিল্পীরা।

৪.রোম (ইটালি) :- 
১৯৮১ সালে রোমের তাস্কানে উৎযাপন করা হয় এই রথযাত্রা। রথ টানতে উৎসাহ সহকারে যোগ দেন এলাকার স্থানীয় মানুষ।

৫.মেলবোর্ন (অস্ট্রেলিয়া) :-
মেলবোর্নে ও কর্লিভালের মত ধুমধাম করে পালন করা হয় রথযাত্রা ও সাংস্কৃতিক উৎসব। সেই কার্নিভাল দেখতে ছুটে যান ভারতীয় পর্যটকেরাও।

৬.মস্কো (রাশিয়া) :- 
রাশিয়ার মস্কোতে ও উদযাপন করা হয় জগন্নাথ দেবের রথযাত্রা। রাশিয়া থেকে বহু মানুষ প্রত্যেক বছর আসেন ভারতে পুরির রথ টানতে। রাশিয়ার নাগরিকরাই উদযাপন করে এই অনুষ্ঠান। এমনকি এই দিনটিতে তারা সবাই নিরামিষ ভারতীয় খাবারই খান। ঠিক ভারতীয়দের রূপে ভারতীয়দের মতনই মেতে ওঠেন তারা রথযাত্রা উৎসবে।

৭. ভক্তপুর (নেপাল) :-
ভারতের সঙ্গে নেপালের ধর্মীয় উৎসবের বহু মিল আছে। তাই নেপালের ভক্তপুরে বিপুল উদ্দীপনা সহকারে পালন জগন্নাথের রথযাত্রা।

৮. ফ্লরিডা ( আমেরিকা) :-
ফ্লরিডাতেই অবস্থিত আমেরিকার প্রথম জগন্নাথদেবের মন্দির। আর সেখানেই বর্ণময় কার্নিভালের সঙ্গে এগিয়ে চলে জগন্নাথদেবের রথ। রথকে মাঝখানে রেখে নাচে ও গানে মেতে ওঠে ফ্লরিডাবাসী।

আরও পড়ুন :- পুরীর জগন্নাথ মন্দিরের অবাক করা কিছু বৈশিষ্ট্য

৯. লন্ডন ( ইংল্যান্ড) :-
লন্ডনের ট্রাফালগার স্কোয়ারে উদযাপিত হয় এই বিখ্যাত রথযাত্রা উৎসব। লন্ডনের বিভিন্ন প্রান্ত থেকে ট্রাফালগার স্কোয়ারে আসেন ভারতীয় সহ বহু পর্যটকেরা।

আরও পড়ুন :- পুরীর জগন্নাথ মূর্তির হাত নেই কেন?

১০. অকল্যান্ড (নিউজিল্যান্ড) :-
নিউজিল্যান্ডের অকল্যান্ডে রয়েছে ইসকনের মন্দির। ইসকনদের পরিচালনায় পালিত হয় এই রথযাত্রা উৎসব। সঙ্গীত ও নৃত্যে মেতে ওঠেন ইসকনের সন্ন্যাসীরা, যা দেখতে ভিড় করে অকল্যান্ডের দর্শকরা।