একটি দুটি নয়, বাহুবলী সিনেমায় রয়েছে ৮টি বড়সড় ভুল, ধরা পরেনি কারও চোখে

ভুলে ভরা রাজামৌলির বাহুবলী, ৭ বছর পর ধরা পড়লো দর্শকদের চোখে

10 Mistakes In Bahubali No One Could Ever Notice

এস এস রাজামৌলির বাহুবলী মুক্তি পাওয়ার পর কেটে গিয়েছে প্রায় ৭ টা বছর। ২০১৫ সালের পর থেকে এই ছবি নিয়ে সারা দুনিয়া তোলপাড় হয়েছে। বাহুবলী এবং তার সিকুয়েল ছবি হাজার কোটি টাকার ব্যবসা ছাপিয়ে গিয়েছে। ছবির দৌলতে প্রভাস, অনুষ্কা শেট্টি, রানা দগ্গুবাতি, তামান্না ভাটিয়ারা আজ সকলেই সুপারস্টার।

পরিচালক রাজামৌলি অত্যন্ত যত্ন সহকারে প্রতিটি দৃশ্য ক্যামেরার সামনে তুলে ধরেছেন। তবে তার এই দৃশ্যায়ন নিখুঁত হয়নি। বলতে গেলে ছবিতে প্রায় প্রত্যেকটি দৃশ্যেই রয়ে গিয়েছে কিছু না কিছু ভুল। এই ভুলগুলো (Errors In Making Bahubali Movie) এর আগে আপনার নজরে পড়েছিল কী?

 

দৃশ্য ১ : ছবির শুরুতেই একটি ঝরণা দেখানো হয়, যে ঝরণার ও প্রান্তে যেতে চায় বাহুবলী। ছবিতে যে দৃশ্য দেখানো হয় বাহুবলী লাফ দিয়েই ঝরণার ওপান্তে পৌঁছে গিয়েছে তখন তার মুখে কোনও কাপড় ছিল না। এদিকে উপরে উঠতেই যখন বাহুবলী ও অবন্তিকার দেখা হয় তখন কোথা থেকে যেন বাহুবলীর মুখে একটি কাপড় চলে আসে। যা বড়ই অদ্ভুত।

দৃশ্য ২ : বাহুবলী এবং অবন্তিকার গানের দৃশ্যে অবন্তিকার পোশাকের উপরাংশ অনেকটা ‘টিউব টপ’-এর মতো ছিল। যার পেছনে কোনও নট বাঁধা ছিল না। ক্যামেরা পরিবর্তিত হতেই দেখা যায় টপের পিছনে বেগুনি ফিতে দিয়ে নটের মতো বাঁধা হয়ে গিয়েছে!

 

 

দৃশ্য ৩ : বাহুবলী যখন ঝরণার দিকে দৌড়াচ্ছিল তখন তার পায়ে কোনও চটি ছিল না। ঝরণার উপর পৌঁছালে দেখা যায় তার পায়ে রয়েছে একটি পাদুকা। আচমকা এই চটি কোথা থেকে এসে জুটলো সেই নিয়ে প্রশ্ন ওঠে।

দৃশ্য ৪ : বাহুবলীর আসল পরিচয় জানার পর দেবসেনার হাতের উপর বাহুবলী নিজের হাত রাখে। তখন দেবসেনার হাতে কোনও ক্ষতচিহ্ন ছিল না। পরের দৃশ্যেই দেখা যায় দেবসেনার হাতে রয়েছে বড় বড় ক্ষত!

দৃশ্য ৫ : দেবসেনা রাজপ্রাসাদের প্রাঙ্গণে বড় বড় গাছের ডাল কুড়োতে থাকে। সে নাকি এই ডাল দিয়ে বল্লালদেবের শবসজ্জার প্রস্তুত করতে চাইছিল। তবে প্রশ্ন হল মহলে কোনও বড় গাছ ছিল না। তাহলে বড় বড় গাছের ডাল এল কোথা থেকে?

দৃশ্য ৬ : বাহুবলী সিনেমাতে একটা বিরাট সোনার মূর্তি দেখানো হয়েছিল যা প্রজারা দাঁড় করানোর চেষ্টা করে। মূর্তি স্থাপনের আগে নিচে একটি লাল রঙের কাপড় ছিল। মূর্তি স্থাপন হয়ে যাওয়ার পরে সেই লাল কাপড় গায়েব হয়ে যায়।

দৃশ্য ৭ : একটি দৃশ্যে দেখানো হয় জলের তলায় অবন্তিকার হাতে উল্কি আঁকছে বাহুবলী। বাস্তবে জলের তলায় এইভাবে কি উলকি আঁকা সম্ভব?

দৃশ্য ৮ : অবন্তিকা এবং বাহুবলীর নাচের দৃশ্যে দেখানো হয় তাদের দুজনের হাতে একটি অসম্পূর্ণ উলকি আঁকা রয়েছে। একমাত্র তারা কাছে এলেই উল্কিটি সম্পূর্ণ হয়। পরের দৃশ্যতে আবার দেখা যায় বাহুবলীর হাত থেকে ওই উল্কি উধাও হয়ে গিয়েছে।

এরকমই নানা দৃশ্য রয়েছে যেখানে ছোটখাটো ভুল লক্ষ্য করা যাচ্ছে। যেমন কোথাও বাহুবলির হাতে অস্ত্র না থাকলেও পরক্ষণেই কোথা থেকে তার হাতে অস্ত্র চলে আসে। আবার কখনও বাহুবলীর পেছনে থাকা রথ পরের দৃশ্যেই আচমকা গায়েব হয়ে যায়। যদিও এই সমস্ত ভুল উপেক্ষা করে ছবিটিকে সাদরে গ্রহণ করেছিলেন দর্শকরা।