সচিন থেকে ধোনি, বায়োপিকে নিজের গল্প বিক্রি করে সুযোগ বুঝে হাঁকিয়ে নিয়েছেন টাকা

বলিউডে বায়োপিক নির্ভর ছবিগুলি বরাবর সুপার হিট। রাজনীতি হোক বা ক্রীড়াজগৎ, সেলিব্রিটি হোক বা অতি সাধারণ মানুষ; দর্শককে অনুপ্রেরণা যোগায় এমন জীবন কাহিনীগুলিকে বারংবার বড় পর্দায় তুলে ধরেছে বলিউড। মঙ্গল পান্ডে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, মহেন্দ্র সিং ধোনি, মেরি কম থেকে শুরু করে শকুন্তলা দেবী, আনন্দ কুমার, অরুণাচালাম মুরুগানান্থামের মতো মানুষের অনুপ্রেরণাদায়ক জীবন কাহিনী জানা প্রয়োজন আমজনতার।

যাদের জীবন কাহিনীর উপর ভিত্তি করে এমন ব্লকবাস্টার সিনেমা তৈরি করে বলিউড, তাদেরও কিন্তু লাভের অংশ থেকে বঞ্চিত করা হয় না। চিত্রনাট্যে প্রয়োজনে সেলিব্রিটিদের জীবন কাহিনীর উপর অনেক সময় ছুরি-কাঁচি চালাতে হয় পরিচালকদের। তাই বায়োপিক বানানোর আগেই সেই সমস্ত সেলিব্রিটিদের তাদের প্রাপ্য অর্থ দিয়ে দেওয়া হয়। বায়োপিক তৈরি করার অনুমোদনের জন্য সেলিব্রেটিরা কত টাকা নিয়ে থাকেন সে সম্পর্কে আপনার কোন আন্দাজ আছে কি? জেনে নিন কোন বায়োপিকের জন্য কত টাকা নিয়েছেন সেলিব্রিটিরা।

ছপ্পাক (Chhapaak) : অ্যাসিড আক্রান্ত এক তরুণীর জীবনকে কেন্দ্র করে বলিউডে এই সিনেমাটি মুক্তি পেয়েছিল। মুখ্য ভূমিকায় অভিনয় করেছিলেন দীপিকা পাড়ুকোন। লক্ষী আগরওয়াল (Laxmi Agarwal) নামের সেই অ্যাসিড সারভাইভার তার জীবনের উপর ভিত্তি করে বায়োপিক বানানোর অনুমোদন দেওয়ার পরিপ্রেক্ষিতে ১৩ লক্ষ টাকা নিয়েছিলেন।

Laxmi Agarwal Chhapaak

পান সিং তোমার (Paan Singh Tomar) : ভারতীয় সৈনিক এবং ক্রীড়াবিদ পান সিং তোমারের (Paan Singh Tomar) বায়োপিক বানানোর জন্য তার ভাইপোকে ১৫ লক্ষ টাকা দিয়েছিল বলিউড। ইরফান খান অভিনীত এই ছবিটি দর্শকদের কাছে পান সিং তোমারের সম্পর্কে বহু অজানা তথ্য তুলে ধরেছিল।

শচীন : এ বিলিয়ন ড্রিমস (Sachin: A Billion Dreams) : মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকার ৪০ কোটি টাকার বিনিময়ে তার বায়োপিক তৈরি করার অনুমতি পত্রে স্বাক্ষর করেছিলেন।

Prakash Amte Dr. Prakash Baba Amte – The Real Hero

ডক্টর প্রকাশ বাবা আমতে – দ্য রিয়েল হিরো (Dr. Prakash Baba Amte – The Real Hero) : প্রখ্যাত সমাজসেবক প্রকাশ বাবা আমতে তার জীবন কাহিনী নির্ভর বায়োপিক বানানোর অনুমোদনের জন্য কোনও অর্থ নেননি। তবে বলিউড তার আশ্রমের জন্য তাকে কিছু অর্থ অনুদান হিসেবে দিয়েছিল।

মেরি কম (Mary Kom) : মনিপুরের বক্সিং চ্যাম্পিয়ন মেরি কমের বায়োপিক তৈরি করার জন্য বলিউড তাকে ২৫ লক্ষ টাকা দিয়েছিল।

Sanju Film Poster

সঞ্জু (Sanju) : সঞ্জয় দত্তের জীবনী বড় পর্দায় তুলে ধরার জন্য বলিউড সঞ্জয়কে ৯-১০ কোটি টাকা দিয়েছিল। উপরন্তু বক্স অফিসের লাভের একটি অংশও নিয়েছিলেন “সঞ্জুবাবা”!

আজহার (Azhar) : বিখ্যাত ক্রিকেটার এবং রাজনীতিবিদ মোহাম্মদ আজহারউদ্দিন (Mohammad Azharuddin) তার বায়োপিকের জন্য একটি টাকাও নেননি।

Mohammad-Azharuddin-for-Azhar

ভাগ মিলখা ভাগ (Bhaag Milkha Bhaag) : “উড়ন্ত জাঠ” মিলখা সিং “ভাগ মিলখা ভাগ” সিনেমার জন্য মাত্র ১ টাকা নিয়েছেন।

দঙ্গল (Dangal) : ভারতীয় কুস্তিগীর মহাভির সিং ফোগট (Mahavir Singh Phogat) দঙ্গল সিনেমাটির জন্য ৮০ লক্ষ টাকা নিয়েছিলেন।

M.S. Dhoni: The Untold Story

এম এস ধোনি: দ্য আনটোল্ড স্টোরি (M.S. Dhoni: The Untold Story) : ভারতীয় ক্রিকেটের প্রাক্তন অধিনায়ক তথা ক্যাপ্টেন কুল মহেন্দ্র সিং ধোনি নিজের বায়োপিকের প্রমোশন এবং অনুমোদনের জন্য ৪৫ কোটি টাকা নিয়েছিলেন।