১ টাকার কয়েন নিয়ে বড় ঘোষণা ! এড়িয়ে গেলে বিপদে পড়বেন

1346

ছোট ১ টাকার কয়েন নিয়ে চাঞ্চল্যকর খবর, যা না জানলে বিপদে পড়তে পারেন। শুধু বিপদে পড়াই নয় হতে পারে জরিমানা এবং জেল হেফাজতও। বাড়ি থেকে ছোট এক টাকার কয়েন নিয়ে বাজারে বা অন্যান্য জায়গায় গিয়ে সমস্যায় পড়তে হচ্ছে সাধারণ মানুষকে। বর্তমানে ছোট এক টাকার কয়েন নিয়ে সাধারণ ব্যবসায়ী থেকে সাধারণ মানুষ সকলেই একটি নিয়ম জারি করে দিয়েছেন, যদিও সেই নিয়ম নিয়ে কোনো ঘোষণা এখনো পর্যন্ত হয়নি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে। বন্ধুবান্ধব থেকে শুরু করে ট্রেনে বাসে কোথাও ছোট এক টাকার কয়েন নিতে চায়না কেউই। রিজার্ভ ব্যাংকের ঘোষণা ছাড়াই এই ছোট এক টাকার কয়েন বর্তমানে অচল। কিন্তু ইতিমধ্যে এই ছোট এক টাকার কয়েন নিয়ে এলো নতুন আপডেট।

ছোট এক টাকার কয়েন চালু করেছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে এই ছোট এক টাকার কয়েন এখনো পর্যন্ত বাতিল ঘোষণা করা হয়নি। সুতরাং আপনি যদি একজন ভারতীয় নাগরিক হয়ে থাকে তাহলে এই ছোট এক টাকার কয়েন নিতে অস্বীকার করলে তা দণ্ডনীয় অপরাধ হিসাবে গণ্য হবে। হতে পারে জরিমানা থেকে কারাদণ্ড।

কলকাতা হাইকোর্টের বিচারপতি আশীষ কুমার চৌধুরী জানিয়েছেন, “রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এক টাকার ছোট কয়েনকে এখনো পর্যন্ত বাতিল ঘোষণা করেনি, তাই কোন ভারতীয় ব্যবসায়ী বা কোন ভারতীয় নাগরিক এক টাকার ছোট কয়েন নিতে আপত্তি করলে তার বিরুদ্ধে ১২৪(এ) – ধারা অনুযায়ী দেশদ্রোহীতার অভিযোগে মামলা হতে পারে। অভিযুক্ত ব্যক্তি দোষী প্রমাণিত হলে তার ৩ বছরের জেল পর্যন্ত হতে পারে।”

আপনি যদি বাজারে ছোট এক টাকার কয়েন বের হন আর কোনো ব্যবসায়ী বা যে কেউ সেই কয়েন নিতে অস্বীকার করলে সরাসরি অভিযোগ জানান স্থানীয় পুলিশ অথবা ন্যাশনাল কনজ্যুমার ফোরামের টোল ফ্রি নাম্বারে। ন্যাশনাল কনজ্যুমার ফোরামের টোল ফ্রি নাম্বার টি হল ১৮০০১১৪০০০.

আরও পড়ুন : ঘুমনোর জন্য চাকরি দিচ্ছে নাসা, বেতন ১১ লাখ

আরও পড়ুন : একটি কয়েন তৈরি করতে সরকারের কত টাকা খরচ হয় জানেন?

ন্যাশনাল কনজ্যুমার ফোরাম আপনার থেকে অভিযোগ পেলে সংশ্লিষ্ট থানায় দ্রুত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেবে এবং এক টাকার ছোট কয়েন নিতে অস্বীকার করা ব্যক্তির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করবে। সুতরাং আপনি একজন ব্যবসায়ী হন অথবা ক্রেতা এক টাকার ছোট কয়েন নিতে অস্বীকার করলে বিপদে পড়তে পারেন। যতদিন না ভারতীয় রিজার্ভ ব্যাংক এই ছোট এক টাকার কয়েনকে বাতিল ঘোষণা করছে ততদিন বাজারে সচল ছোট এক টাকার কয়েন।

Loading...